চীনের হ্যাকারদের শতাধিক অ্যাকাউন্ট মুছে দিল ফেসবুক

চীনের, হ্যাকার, ফেসবুক, অ্যাকাউন্ট

খাসখবর প্রযুক্তি ডেস্ক : ম্যলিশিয়াস ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহার করে চীনের উইঘুরদের মধ্যে যারা বিভিন্ন দেশে অবস্থান করছেন দীর্ঘদিন ধরে তাদের টার্গেট করে আসছিলেন হ্যাকাররা।

thai foods

বিশেষ করে উইঘুর সাংবাদিক ও অনলাইন অ্যাক্টিভিস্টই ছিল হ্যাকারদের প্রধান টার্গেট। এধরনের চীনের একদল হ্যাকার চিহ্নিত করে তাদের অ্যাকাউন্ট ডিলিট করল ফেসবুক।

ব্লগপোস্টে ফেসবুকের সাইবার এসপিওন্যাজ ইনভেস্টিগেশনের প্রধান মাইক ডিভিল্যানস্কি ও সিকিউরিটি পলিসির প্রধান ন্যাথানিয়েল গ্লেসিয়ার বলেন, ‘হ্যাকারদের এই কাজ জিনজিয়াংয়ে উইঘুর সম্প্রদায়ের ওপর চলমান নির্যাতনের অংশ।’

ফেসবুক জানায়, তুরস্ক, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও কানাডায় অবস্থানরত উইঘুর সম্প্রদায়কে টার্গেট করা হ্যাকারদের প্রায় ১০০টি অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে।

হ্যাকারদের ওই দল আর্থ এমপুসা বা এভিল আই নামে পরিচিত ছিল। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি মনে করছে, হ্যাকাররা প্রায় ৫০০টি অ্যাকাউন্টকে টার্গেট করেছে।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে উইঘুর মুসলিম অধ্যুষিত জিনজিয়াংয়ে সরকারি ক্যাম্প স্থাপন করার কারণে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছে চীন।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, কয়েক বছরে ১০ লক্ষাধিক উইঘুর মুসলিমকে বন্দী করেছে চীন। তবে বরাবরের মতোই চীন অভিযোগ অস্বীকার করে আসছে।

খখ/প্রিন্স

আগেকাভার্ডভ্যানের চাকার নিচে প্রাণ গেল সীতাকুণ্ড মাছ ব্যবসায়ির
পরেকরোনা : চট্টগ্রামে আরো এক মৃত্যু, দুইশর নিচে নামচে না শনাক্ত